Friday, May 20, 2011

একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে।

একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে।

বন্ধুরা, কেমন আছেন সবাই ? অনেকদিন পরে লিখতে বসলাম, টিটি মিস করছিলাম ভীষন। কি করব, ব্যস্ত সময় কাটছে এখন। যাই হোক, কাজের কথায় আসি।
বন্ধুরা, আজ আমি আপনাদের সামনে হাজির হলাম একটি অন্যরকম সফটওয়্যার নিয়ে। এটি আমার নিজের তৈরি। একটিডিজিটাল ঘড়ি। না, কোনো সাধারণ ঘড়ি এটি নয়। তাহলে কেমন ঘড়ি এটি ? তার আগে চলুন এক নজর এটিকে দেখে নিই।
1 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes


লক্ষ্য করে দেখুন,আমি এর উপরে ও নিচে বেশ কিছু রঙ্গিন বাটন রেখেছি। উপরের বাটনগুলো দিয়ে আপনি ঘড়ির ডিজিটের রঙ পরিবর্তন করতে পারবেন আর নিচের বিভিন্ন রঙের বাটন দিয়ে আপনি ব্যাকগ্রাউন্ডের রঙ পরিবর্তন করতে পারবেন। আসুন দেখি, কিছু কালার।
2 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes
3 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes
4 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes
5 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes
6 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes
অর্থাৎ আপনি যে রঙ ইচ্ছা সে রঙের ব্যাকগ্রাউন্ড ও ডিজিট পছন্দ করতে চান যে কোনো রঙ্গই সিলেক্ট করতে পারবেন। শুধু তাই নয়, এই ঘড়িটিতে আমি  টিক টিক শব্দ করার ব্যবস্থাও রেখেছি। তবে আপনি ইচ্ছা করলে শব্দ বন্ধ রাখতে পারেন। SOUND OFF বাটনে ক্লিক করে। আবার SOUND ON বাটনে ক্লিক করলে সাউন্ড হবে।
এখানেই শেষ নয়। আপনি চাইলে এলার্মও সেট করে দিতে পারেন বাম পাশের বাটনগুলো দিয়ে। বাম পাশের সাদা ঘরটিতে নিচের মত করে সময় লিখে দিতে হবে।
7 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes
এরপর set alarm বাটনে ক্লিক করলে এলার্ম সেট হবে। আবার এলার্ম cancel করতে চাইলে অথবা এলার্ম বাজলে তা বন্ধ করতে চাইলে stop এ ক্লিক করুন। আরেকটি কথা সাদা বক্সে প্রতিবার টাইম চেঞ্জ করার পরে set alarm বাটনে ক্লিক করে এলার্ম চালু করতে হবে।
লক্ষ্য করুন always on top লেখাটির নিচে দুটি বাটন আছে। yes বাটনে ক্লিক করলে এই ঘড়িটি সবসময় সব উইন্ডোর উপরে থাকবে। no বাটনে ক্লিক করলে অন্যান্য সাধারন উইন্ডোর মত এর উপর উইন্ডো রাখলে তা নিচে যাবে।
এখনও শেষ হয়নি। এই ঘড়ির ডানপাশে আমি আরো কিছু অপশন রেখেছি।
8 আমার তৈরি করা একটি ঘড়ি, যার মাধ্যমে পিসি নিজে থেকেই বন্ধ/রিস্টার্ট হবে নির্দিষ্ট সময় পরে ,তাছাড়া এলার্ম দিয়ে আপনার ঘুমও ভাঙ্গাবে। | Techtunes
ডানপাশের সাদা বক্সে নিচের মত সময় সেট করে shut down বাটনে ক্লিক করলে উক্ত সময় হওয়ার সাথে সাথে কম্পিউটার নিজে থেকে বন্ধ হয়ে যাবে। আর restart বাটনে ক্লিক করলে সাদা বক্সে সেট করা সময় অনুসারে পিসি নিজে থেকে রিস্টার্ট হবে। cancel বাটনে ক্লিক করে আপনার পিসি অফ হওয়া বা রিস্টার্ট নেয়া cancel হবে।
তবে আর দেরী কেন ? এখুনি ডাউনলোড করে ঘড়িতে সময় সেট করে নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ুন। আপনার পিসি নিজের থেকেই এলার্ম বাজিয়ে আপনাকে ঘুম থেকে জাগিয়ে দেবে অথবা নিজে থেকেই পিসি বন্ধ হয়ে যাবে

Popular Posts